শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

এজেন্ট ব্যাংকিংয়ে ঋণ বিতরণ ৩ হাজার ৮৫৮ কোটি টাকা

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) রেকর্ড ৩ হাজার ৮৫৮ কোটি ৫৮ লাখ টাকার ঋণ বিতরণ করা হয়েছে এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে। এর আগে কখনো অর্থবছরের প্রথম পাঁচ মাসে এই পরিমাণ ঋণ বিতরণ করেনি ব্যাংকগুলোর এজেন্ট। বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত সর্বশেষ হালনাগাদ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের জুলাই-নভেম্বর পর্যন্ত সময়ে দেশের ব্যাংকগুলো এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে ৩ হাজার ৮৫৮ কোটি ৫৮ লাখ টাকার ঋণ বিতরণ করেছে। এর আগের অর্থবছরের একই সময়ে ৩ হাজার ২৩৪ কোটি কোটি ৬১ লাখ টাকার ঋণ বিতরণ করা হয়েছিল। সে হিসাবে আগের বছরের তুলনায় ঋণ বিতরণ বেড়েছে ৬২৩ কোটি ৯৬ লাখ টাকা। এছাড়া ২০২১-২২ অর্থবছরের প্রথম পাঁচ মাসে এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে ঋণ বিতরণ করা হয়েছিল ১ হাজার ৯০৮ কোটি ৭৬ লাখ টাকার।

অপরদিকে একক মাস হিসেবে নভেম্বর মাসে এজেন্ট ব্যাংকিংয়ে ঋণ বিতরণ বেড়েছে। এ মাসে ঋণ বিতরণ করা হয়েছে ৮৫৪ কোটি ৯১ লাখ টাকার। এর আগের মাস অর্থাৎ অক্টোবর রমাসে ঋণ বিতরণ করা হয়েছিল ৮০৯ কোটি ৩২ লাখ টাকা। এক মাসের ব্যবধানে এজেন্ট ব্যাংকের মাধ্যমে ঋণ বিতরণ বেড়েছে ৪৫ কোটি ৫৯ লাখ টাকা।

তথ্য অনুযায়ী, এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থবছরের প্রথম পাঁচ মাসে বিতরণ করা মোট ঋণের মধ্যে ২ হাজার ৫৪৮ কোটি ৩৬ লাখ টাকা গ্রামে বিতরণ করা হয়। আর শহরে বিতরণ করা হয় ১ হাজার ৩১০ কোটি ২১ লাখ টাকা। অর্থাৎ এই ব্যাংকিং মাধ্যমে সিংহভাগ ঋণ গ্রামে বিতরণ করা হয়েছে।

পোস্টটি শেয়ার করুন