শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

নোবেলজয়ী নার্গিসকে আরও ১৫ মাসের জেল দিলো ইরান

শান্তিতে নোবেলজয়ী মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদীকে আরও ১৫ মাসের কারাদণ্ড দিয়েছেন ইরানের একটি আদালত। নার্গিস মোহাম্মদির বিরুদ্ধে দেশের বিরুদ্ধে অপপ্রচার ছড়িয়ে দেওয়ার অভিযোগ আনা হয়েছে। খবর বিবিসির।

এরই মধ্যে বিভিন্ন অভিযোগে সাজাপ্রাপ্ত হয়ে ১২ বছর কারাভোগ করেছেন নার্গিস। এ নতুন সাজার কারণে আরও ১৫ মাস কারাভোগ করতে হবে তাকে। নার্গিসের বিরুদ্ধে অভিযোগ, তিনি কারাগারে থাকা অবস্থায় এ অপপ্রচার চালিয়েছেন বলে অভিযোগ সরকারের। রায় ঘোষণার সময় নার্গিস আদালতে উপস্থিত ছিলেন না।

রায়ে আরও বলা হয়, কারাভোগ শেষ হওয়ার পর মোহাম্মদীকে দুবছরের জন্য বিদেশ ভ্রমণ থেকে বিরত থাকতে হবে। পাশাপাশি তিনি কোনও রাজনৈতিক ও সামাজিক গ্রুপের সঙ্গে যুক্ত থাকতে পারবেন না। সে সময় নার্গিসের মোবাইল ফোন ব্যবহারের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে আদালত।

এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে নার্গিসের পরিবার। ২০২১ সালের মার্চ থেকে এখন পর্যন্ত নার্গিসকে পাঁচবার কারাদণ্ড দেয়া হয়েছে বলেও জানায় তার পরিবার।

নার্গিস মোহাম্মদিকে বর্তমানে তেহরানের আলোচিত এভিন কারাগারে রাখা হয়েছে। তবে নতুন সাজায় বলা হয়েছে, কারাভোগের পাশাপাশি তাকে দুই বছরের জন্য তেহরানের বাইরে থাকতে হবে। ফলে এখন তাঁকে তেহরানের বাইরে নেওয়া হবে।

পোস্টটি শেয়ার করুন