শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের উত্থানে লেনদেন বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারদর

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সোমবার মূল্যসূচকের উত্থানে লেনদেন হয়েছে। এদিন এই বাজারে অধিকাংশ কোম্পানির শেয়ারদর বেড়েছে। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে লেনদেনের শুরুতে অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমলেও বেলা ১২টার পর থেকে দাম বাড়তে থাকে। লেনদেন শেষ হয় ১০১টি কোম্পানির শেয়ার ও ইউনিট দর বাড়ার মধ্যে দিয়ে। এদিন এই বাজারে দাম কমেছে ৬৮টি কোম্পানির। আর অপরিবর্তিত রয়েছে ১৬৯টি কোম্পানির শেয়ারদর।

ডিএসই তথ্য বলছে, ডিএসই ব্রডইনডেক্স (ডিএসইএক্স) আগের কার্যদিবসের চেয়ে ১৫.২৭ পয়েন্ট বেড়ে ৬৩১৮.০৮ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, ডিএস-৩০ মূল্যসূচক ৩.৭২ পয়েন্ট বেড়ে ২১২৩.৩৩ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহসূচক (ডিএসইএস) ৩.২৯ পয়েন্ট বেড়ে ১৩৭৬.৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। গতকাল ডিএসইতে ৬৭৪ কোটি ২৭ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৬৪ কোটি ৯৪ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৯০ কোটি ৬৭ লাখ টাকা।

দেশের এই প্রধান শেয়ারবাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো—ওরিয়ন ইনফিউশন, পাওয়ার গ্রিড, দেশবন্ধু পলিমার, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সী পার্ল বীচ, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, বসুন্ধরা পেপার, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স ও রূপালী ব্যাংক।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২৪ পয়েন্ট। লেনদেন হয়েছে ৭ কোটি ৬৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১৩ কোটি ৩৮ লাখ টাকা। গতকাল সিএসইতে লেনদেনকৃত মোট ১৭৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ৪৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৬৪টির দর।

পোস্টটি শেয়ার করুন